Home / উদ্যোক্তা / ভার্চ্যুয়াল ইউনিভার্সিটি তৈরির পরিকল্পনা করছে আইসিটি ডিভিশন

ভার্চ্যুয়াল ইউনিভার্সিটি তৈরির পরিকল্পনা করছে আইসিটি ডিভিশন

ভার্চ্যুয়াল ইউনিভার্সিটি তৈরি করার পরিকল্পনা করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি)। সংশ্লিষ্টরা জানিয়েছেন, এই প্ল্যাটফর্মটির মাধ্যমে তরুণ উদ্যোক্তা যেমন বৃদ্ধি পাবে তেমনি তাদের মধ্যে একটি সাপ্লাই চেইন গড়ে উঠবে।

৬ মার্চ, বুধবার ড্যাফোডিল ইউনিভার্সিটিতে আয়োজিত ‘পাবলিকেশন সিরিমনি অব সার্ভে রিপোর্ট অন আইসিটি জব মার্কেট ইন বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে এ তথ্য জানান আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পলক জানান, একাডেমি এবং ইন্ড্রাস্ট্রি—এই দুটির মধ্যে সেতুবন্ধ রচনা করার জন্য আইসিটি ডিভিশন থেকে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আইসিটি বিভাগের একটি পরিকল্পনা রয়েছে ভার্চ্যুয়াল ইউনিভার্সিটি (ভার্চ্যুয়াল ইউনিভার্সিটি অব মাল্টিমিডিয়া অ্যান্ড ইনোভেশন) তৈরি করার। ভবিষ্যতে তরুণ উদ্যোক্তাদের মধ্যে সাপ্লাই চেইন তৈরি করার জন্য এই ভার্চ্যুয়াল ইউনিভার্সিটি কাজে দেবে।

প্রতিমন্ত্রী আরও জানান, সারা দেশের ২৮টি হাইটেক পার্কের প্রতিটিতে একটি ফ্লোর স্টার্টআপ বা তরুণ উদ্যোক্তাদের বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইসিটি বিভাগ। এসব ফ্লোরে বিনা ভাড়ায় এক বছর অফিস কার্যক্রম চালাতে পারবেন স্টার্টআপ বা তরুণ উদ্যোক্তারা।

নারী উদ্যোক্তাদের এগিয়ে নিতে বর্তমান সরকার কাজ করছে জানিয়ে পলক বলেন, ‘শি-পাওয়ার নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। যেখানে নারী উদ্যোক্তা তৈরি করার জন্য ৯ মাসব্যাপী প্রশিক্ষণ দেওয়া হচ্ছে । আমাদের প্রাথমিক লক্ষ্য ১০ হাজার নারী উদ্যোক্তা তৈরি করা, যা ধীরে ধীরে আরও বৃদ্ধি পাবে।’

প্রতিমন্ত্রী তার বক্তব্যে আরও জানান, রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের নির্মাণকাজ প্রায় শেষ। এ ছাড়া ঢাকায় অবস্থিত জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্ক ও যশোরে অবস্থিত শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের কাজ শেষ বলেও জানান তিনি।

অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড ও ড্যাফোডিল পরিবারের চেয়ারম্যান মো. সবুর খান, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম উপস্থিত ছিলেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *